১০ ধনীর তালিকায় মুকেশ আম্বানি

Total Views : 146
Zoom In Zoom Out Read Later Print

করোনাভাইরাস মহামারির মধ্যেও পোয়াবারো বিশ্বের ধনকুবেরদের। তাঁদের অনেকেরই সম্পদের পরিমাণ বাড়ছে। তেমনই একজন মুকেশ আম্বানি। এশিয়া ও ভারতের এক নম্বর ধনী মুকেশ এখন উঠে এসেছেন মার্কিন সাময়িকী ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নিয়ারের তালিকার শীর্ষ দশের মধ্যে।

ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ৬৩ বছর বয়সী মুকেশের মোট সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৫০ কোটি ডলারে। এর ফলে একমাত্র এশীয় হিসেবে তিনি ঢুকে পড়েছেন বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায়। তালিকায় তাঁর অবস্থান ৯।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪২ শতাংশ শেয়ার রয়েছে মুকেশের হাতে। সংস্থার ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বড় বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন। সেই বিনিয়োগ কোম্পানিটিকে টার্গেটকৃত মার্চ ২০২১-এর আগেই দেনামুক্ত হতে সাহায্য করেছে বলে জানিয়েছে রিলায়েন্স।

ঋণমুক্ত কোম্পানি হিসেবে রিলায়েন্সের ঘোষণার সঙ্গে সঙ্গে গত শুক্রবার কোম্পানিটির শেয়ারের দর হু হু করে বাড়ে। শেয়ারপ্রতি মূল্য হয়েছে ১ হাজার ৭৩৮ রুপি ৫৯ পয়সা।

শুক্রবারের লেনদেন শেষের মূল্য অনুযায়ী, রিলায়েন্স এখন প্রথম ভারতীয় সংস্থা হওয়ায় মূল্য ১৫ হাজার কোটি ডলার। লাইভ মিন্টের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এর আগেও বিলিয়নিয়ার তালিকা তৈরির জন্য সবচেয়ে সুখ্যাত প্রতিষ্ঠান ফোর্বসের বিবেচনায় মুকেশ টানা ১২ বার ভারতের শীর্ষ ধনী হয়েছেন।

১০০ কোটিতে এক বিলিয়ন হয়। যাঁদের সম্পদমূল্য এই পরিমাণ বা আরও বেশি, তাঁদের বিলিয়নিয়ার বলা হয়।

মুকেশ এখন বাস করেন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দামি বাড়িতে, যেটির নাম অ্যান্টিলিয়া। ভারতের মুম্বাই শহরের আলটামাউন্ট রোডে অবস্থিত এই বাড়ির দাম ২০০ কোটি ডলার, যা ভারতের ১৪ হাজার কোটি রুপির সমান। এই বাড়ির চেয়ে বেশি ব্যয়বহুল আর একটি বাড়িই আছে বিশ্বে, সেটি হলো ব্রিটিশ রাজপরিবারের প্রধান প্রশাসনিক দপ্তর বাকিংহাম প্যালেস।

মুকেশ কয়েকটি বিলাসবহুল গাড়ি ব্যবহার করেন। এসব গাড়ির মধ্যে আছে দুটি বেন্টলি বেন্টাগা মার্সিডিজ মেব্যাচ, অ্যাস্টমার্টিন রেপিড, রোলসরয়েস ফ্যান্টম, ল্যান্ডরোভার ডিসকভারি, ল্যান্ডরোভার রেঞ্জ রোভার, এনডেভার, বিএমডব্লিউ ইত্যাদি। এর মধ্যে বেন্টলি বেন্টাগার দাম ৭ কোটি ৬০ লাখ রুপি।

এবারের তালিকায় প্রথম পাঁচজনের চারজনই যুক্তরাষ্ট্রের। শীর্ষে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তাঁর সম্পদের পরিমাণ ১৬ হাজার ৪০০ কোটি ডলার। দ্বিতীয় স্থানে আছেন মাইক্রোসফটের বিল গেটস। গেটসের সম্পদের পরিমাণ ১০ হাজার ৯৯০ কোটি ডলার। ফেসবুকের প্রধান নির্বাহী জাকারবার্গের অবস্থান তৃতীয়। চতুর্থ স্থানে রয়েছেন ফ্রান্সের লিলিয়ানে বেটেনকোর্ট ও গ্রুপ আরনল্টের বার্নার্ড আরনল্ট। এরপর রয়েছেন বার্কশায়ার হ্যাথাওয়ের ওয়ারেন বাফেট।

ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নিয়ারস র‌্যাঙ্কিংয়ে বিশ্বের ধনী ব্যক্তিদের সম্পদ দৈনিক উত্থান-পতনের ভিত্তিতে পরিমাপ করা হয়।

See More

Latest Photos