বিজিএমইএ'র সামনে ছাঁটাই হওয়া শ্রমিকদের বিক্ষোভ

Total Views : 141
Zoom In Zoom Out Read Later Print

রাজধানীর উত্তরা-পশ্চিম এলাকায় অবস্থিত বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ভবনের সামনে বিক্ষোভ করছেন আশুলিয়ার একটি পোশাক কারখানার ছাঁটাই হওয়া শ্রমিকরা।

শ্রমিক ছাঁটাই বন্ধ, ছাঁটাই হওয়া শ্রমিকদের কাজে পুনর্বহাল করে হয়রানিমূলক মামলা প্রত্যাহার দাবিতে আজ মঙ্গলবার (৩০ জুন) সকাল থেকে এই কর্মসূচি পালন করছেন আশুলিয়ার জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেড নামের কারখানার শ্রমিকরা।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, বছরের ইনক্রিমেন্টসহ শ্রমিকদের বিভিন্ন পাওনাদি দেয়নি জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেড নামক কারখানা। এসব পাওনাদি শ্রমিকরা চাওয়ায় তাদের বিভিন্নভাবে কৌশলে ছাঁটাই করেছে কারখানা কর্তৃপক্ষ। সবশেষ ৩৮৯ জন শ্রমিককে বিভিন্নভাবে কৌশলে কারখানা থেকে ছাঁটাই করা হয়েছে।

এছাড়া কারখানা কর্তৃপক্ষ বহিরাগত সন্ত্রাসী দিয়ে কারখানা ভাঙচুর করে শ্রমিকদের নামে মিথ্যা হয়রানিমূলক মামলা করেছে। শ্রমিক ছাঁটাই বন্ধ করে ছাঁটাই হওয়া শ্রমিকদের কাজে পুনর্বহাল করে হয়রানিমূলক মামলা প্রত্যাহার করার দাবিতে আজ তারা এ বিক্ষোভ করছে।

বিক্ষুব্ধ শ্রমিকদের অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ গত ২০১৯ বছরের ইনক্রিমেন্টের টাকা দেয়নি, বেতনের ৬৫ শতাংশ টাকা দেওয়ার কথা থাকলেও তা দেয়নি, গত ঈদুল ফিতরের বোনাসও দেয়নি। এসব দাবি করায় মালিকপক্ষ কারখানা ভাঙচুর করে শ্রমিকদের নামে মিথ্যা মামলা দায়ের করে। সেইসঙ্গে কৌশলে শ্রমিকদের ছাঁটাই করছে।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন বলেন, শ্রমিকদের অধিকার আদায়ে যা যা করা দরকার তাই করা হবে। আমরা মালিক পক্ষের সঙ্গে কথা বলেছি। বিষয়টি সমাধানে আরো দুই দিন সময় চেয়েছেন তারা।  

See More

Latest Photos